ইজতেমার প্রথম জুমায় লাখো মুসল্লির নামাজ।

এস কে সানি টঙ্গী (গাজীপুর) : দেশি-বিদেশি কয়েক লাখ মুসল্লির উপস্থিতিতে টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমা ময়দানে দেশের বৃহত্তম জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বেলা দেড়টায় অনুষ্ঠিত জুমার নামাজে ইমামতি করেন কাকরাইল মসজিদের পেশ ইমাম মাওলানা জুবায়ের।

দুপুর ১টা ৩০ মিনিটে জুমার নামাজ শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হয় দুপুর ১টা ৪৫ মিনিটের দিকে।

সকালে ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ৩ দিনের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। তবে এর আগে থেকেই দেশ বিদেশের লাখো মুসল্লীর পদচারণায় মুখর হয়ে ওঠে টঙ্গীর তুরাগ তীর।

বরাবরের মতো এবারও ইজতেমার প্রথম দিন তুরাগ তীরে হয় জুম্মার নামাজের বৃহৎ জামাত।

লাখো মানুষের সাথে নামাজ আদায় করতে তুরাগ তীরে ছুটে আসেন ঢাকাসহ আশপাশের বিভিন্ন জেলার মুসল্লিরা। বেশি সোয়াব আর দোয়া কবুলের আশায় বৃহৎ জামাতে নামাজ আদায় করেন বলে জানান, আগত মুসল্লিরা।

মূল ময়দানে জায়গা না পেয়ে জুমার নামাজে অংশ নিতে ইজতেমা ময়দানের আশপাশের বিভিন্ন সড়ক, ফুটপাত ও খালি জায়গায় অবস্থান নিয়ে নামাজ পড়েন হাজার হাজার মুসল্লি। অনেকেই বাড়ির ছাদ, নৌকা, গাড়ির ছাদে পাটি, পলিথিন, চট ও পত্রিকা বিছিয়ে জুমার নামাজ আদায় করেন।

আজ থেকে শুরু হয়েছে ৫৭তম বিশ্ব ইজতেমা। ইজতেমার প্রথম পর্বে অংশগ্রহণ করেন মাওলানা মোহাম্মদ জুবায়ের অনুসারীরা। আজ বাদ ফজর ভারতের মাওলানা আহমদ লাটের বয়ানের মাধ্যমে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। বাদ আছর বয়ান করবেন মাওলানা জুবায়ের। বাদ মাগরিব বয়ান করবেন ভারতের মাওলানা আহমদ লাট।

আগামী রবিবার (৪ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মাধ্যমে প্রথম পর্ব শেষ হবে। এরপর আগামী ৯ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে দ্বিতীয় পর্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed