রংপুর সিটি ১৫নং ওয়ার্ড কাউন্সিলর শিপলু বহিষ্কার।

রিয়াজুল হক সাগর,রংপুর ।

রংপুর সিটি করপোরেশনের (রসিক) ১৫নং ওয়ার্ড কাউন্সিলর জাকারিয়া আলম শিপলুকে সাময়িকভাবে স্বপদ থেকে বহিষ্কার করেছে স্থানীয় সরকার বিভাগ। তিনি মেট্রোপলিটন তাজহাট থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।
মঙ্গলবার (১৬ মে) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে তাকে সাময়িক বহিষ্কার করা হয়।
স্থানীয় সরকার বিভাগের প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, রংপুর সিটি করপোরেশনের ১৫নং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর জাকারিয়া আলমের বিরুদ্ধে রংপুর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দায়েরকৃত সি আর ১৭২/১৭ নং মামলায় গত ২০/০২/২০২৩ তারিখের রায়ে বিজ্ঞ আদালত দণ্ডবিধি, ১৮৬০ এর ৪২০ ধারায় দোষী সাবস্তক্রমে এক বছর সশ্রম কারাদণ্ড ও দশ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছে। তাকে তার স্বীয় পদ হতে অপসারণের লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ ধারা ১৩ এর উপ-ধারা (৩) এর অধীন কার্যক্রম আরম্ভ শুরু হয়েছে। রংপুর সিটি করপোরেশনের ১৫ নম্বর সাধারণ আসনের কাউন্সিলর জাকারিয়া আলমকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১২ এর উপ-ধারা (১) অনুযায়ী তার স্বীয় পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়েছে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।
এর আগে গত শুক্রবার (৭ এপ্রিল) রাত সাড়ে ৯টায় নগরীর বিনোদপুর রেলক্রসিং এলাকার বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। কাউন্সিলর জাকারিয়া আলম শিপলু সড়ক ও জনপথ বিভাগের জমি জালিয়াতি করে রেজিস্ট্রি বায়না দলিল করা সংক্রান্ত মামলায় এক বছর দণ্ডপ্রাপ্ত ও একাধিক মামলার ওয়ারেন্টভুক্ত আসামি।
পরদিন (৮ এপ্রিল) দুপুর সোয়া ১টার দিকে রংপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয় তাকে। সেখানে চারটি ওয়ারেন্টভুক্ত মামলার মধ্যে তাকে তিনটিতে জামিন দেওয়া হলেও একটিতে জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়। পরবর্তীতে তিনি জামিনে মুক্তি পেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed