শুরু হলো শ্রীপুরের ঐতিহ্যবাহী চৈতালি মেলা।

রাকিবুল হাসান, গাজীপুর।

গাজীপুরের শ্রীপুর উপজেলার ধনুয়া গ্রামে শুরু হলো ৩ দিন ব্যাপী ঐতিহ্যবাহী চৈতালি মেলা।১৬ মার্চ বৃহস্পতিবার থেকে শুরু হয়ে ১৮ মার্চ শনিবার পর্যন্ত চলবে এই ঐতিহ্যবাহী চৈতালি মেলা।

সেই প্রাচীনকাল থেকে যুগ যুগ ধরে প্রতিবছরই হয়ে থাকে এই মেলা। প্রতিবছর চৈত্র মাসের শেষ সপ্তাহে অর্থাৎ বসন্তের শেষে মেলাটি শুরু হয়। এবছর রমজান মাস থাকার কারনে চৈত্রের প্রথম সপ্তাহেই শুরু হয়েছে।এই মেলাটি সাতানি মেলা নামে পরিচিত। সকল নারী-পুরুষ,জাতি,ধর্ম বর্ণ নির্বিশেষে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উৎসব মুখর পরিবেশে পুরনো সংস্কৃতির এই চৈতালি মেলা উপভোগ করে থাকেন।

সরেজমিন ঘুরে দেখা যায়, শতাধিক গুড়ের জিলাপির দোকান সাজিয়ে বসে আছে দোকানিরা। নিপুণ হাতে গরম গরম জিলাপি ভাজতে দেখা গেছে। মাটির হাঁড়ি পাতিলের পসরা সাজিয়ে বসে আছে কুমার।দা,বঁটি,কোদাল নিয়ে বসেছে কামার। খেলনার দোকানে মেলা প্রেমিকদের উপচে পড়া ভিড়। তিল ধারণের ঠাঁই নেই মেলা প্রাঙ্গণে‌‌। আকাশে বাতাসে উড়ছে লাল-নীল বেলুন। মেলা প্রেমিকদের চারপাশে সারিবদ্ধভাবে মেলায় প্রবেশ করতে দেখা গেছে। রঙ বেরঙের জামা-কাপড় পড়ে এসেছে তরুণ তরুণীরা। সবার মুখে উৎসবের হাঁসি।

বলা হয়ে থাকে এই মেলার সংস্কৃতি অনেক পুরনো। দিন দিন বাংলার অনেক সংস্কৃতি হারিয়ে যাচ্ছে। এই পুরনো সংস্কৃতিকে টিকিয়ে রাখতে চাইলে আমাদের আরো অটুট থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed