চার তরুণ লেখক পাচ্ছেন কালি ও কলম পুরস্কার।

0

চার তরুণ লেখক পাচ্ছেন কালি ও কলম পুরস্কার।

মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতার জন্য দুইবার ‘বজলুর রহমান স্মৃতিপদক’ পাওয়ার পর এবার আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ পাচ্ছেন ইজাজ আহমেদ মিলন। মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্য শাখায় ‘১৯৭১: বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’ গ্রন্থের জন্য ইজাজ মিলনকে এ পুরস্কার দেওয়া হচ্ছে বলে বেঙ্গল ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শুক্রবার (১১ জুন) বিকেলে বেঙ্গল ফাউন্ডেশনের ব্যবস্থাপক রেজওয়ানুল কামাল চৌধুরীর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কথাসাহিত্যে ‘তিমিরযাত্রা’ গ্রন্থের জন্য মোজাফফর হোসেন, গবেষণায় ‘চলচ্চিত্রনামা’ গ্রন্থের জন্য মাসুদ পারভেজ ও শিশু-কিশোরসাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ গ্রন্থের জন্য রণজিৎ সরকারকে এ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।

বিচাকমণ্ডলীর সিদ্ধান্ত অনুসারে এবার কবিতা বিভাগে উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ জমা না পড়ায় শুধু চার শাখায় পুরস্কার দেওয়া হচ্ছে।

দেশের তরুণ লেখকদের সাহিত্যচর্চাকে আরও গতিশীল করার লক্ষ্যে ২০০৮ সাল থেকে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার প্রদান করে আসছে। নির্বাচিত প্রত্যেক লেকককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা দেওয়া হয়।

আগামী ১৮ জুন সন্ধ্যা ৭টায় অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ী লেখদের হাতে আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার প্রদান করা হবে। অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বিশিষ্ট্য কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ ও পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার। আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রাপ্ত ইজাজ আহমেদ মিলন দৈনিক সমকালের গাজীপুর প্রতিনিধি। ২০১০ সাল থেকে তিনি সমকালে কর্মরত। এর আগে মুক্তিযুদ্ধ বিয়ষক সাংবাদিকতার জন্য প্রবর্তিত বজলুর রহমান স্মৃতিপদক পেয়েছেন দুইবার। ২০০৯ সালে পেয়েছেন সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed